কিভাবে Professional Blogger Template তৈরি করবেন?

কিভাবে Professional Blogger Template তৈরি করবেন?
Posted by Sayeem
Your Ads Here

ব্লগার দিয়ে প্রফেশনাল মানের Blogger Template তৈরি করুন

যে কোন পার্সনাল কিংবা ব্যবসায়িক ব্লগের জন্য Google Blogger হচ্ছে ভালমানের একটি প্লাটফর্ম। কোন প্রকার সমস্যার কথা চিন্তা না করে অনায়াসে ব্লগার দিয়ে ব্লগিং চালিয়ে যেতে পারেন।
একটি ভালমানের হোস্টিং কোম্পানি যে সব নিশ্চয়তা দিতে পারে না, গুগল ব্লগার অনায়াসে সে সব নিশ্চয়তা দিতে সক্ষম। কাজেই কোন প্রকার সমস্যা ছাড়াই আপনার ইচ্ছামত স্বাধীনভাবে ব্লগার ব্লগ দিয়ে ব্লগিং চালিয়ে যেতে পারেন।
গুগল ব্লগারের সবচেয়ে ভাল সুবিধা হচ্ছে ব্লগ তৈরি করার জন্য ওয়েব ডিজাইন সম্পর্কে তেমন কোন অভীজ্ঞতার প্রয়োজন হয় না। কোন প্রকার ওয়েব কোডিং জ্ঞান ছাড়াও মাত্র কয়েক ধাপ অনুসরণ করে একটি ব্লগ তৈরি করে নেয়া যায়। অধীকন্তু আর বড় সুবিধা হচ্ছে যে, কেউ যদি ওয়েব ডিজাইন সম্পর্কে অভীজ্ঞতা সম্পন্ন হন তাহলে টেমপ্লেট কাষ্টমাইজ করে ইচ্ছামত ডিজাইন করা যায়। গুগল ব্লগার টিম টেমপ্লেট কাষ্টমাইজ করার ক্ষেত্রে কোন নির্দিষ্ট সীমাবদ্ধতার মধ্যে আবদ্ধ করে দেয়নি। কাজেই আপনি যদি ওয়েব ডিজাইন সম্পর্কে অভীজ্ঞতা সম্পন্ন হন তাহলে যে কোন ধরনের প্রফেশনাল ব্লগ তৈরি করতে পারবেন।

মূল বিষয়ঃ মূল বিষয়ে যাওয়ার আগে আর কিছু কথা বলে নেই। আমাদের পোষ্টের হেডিং দেখেই বুঝতে পারছেন যে, বিষয়টি অনেক বড় হবে। সে জন্য আমরা এটিকে কয়েকটি ভাগে ভাগ করে Series আকারে বিস্তারিতভাবে শেয়ার করব। এতেকরে আপনাদের সবগুলি বিষয় বুঝতে সুবিধা হবে। কারণ আমরা চাচ্ছি আমাদের এই পোষ্টগুলির মাধ্যমে যাতে আপনি নিজে নিজেই একটি প্রফেশনাল মানের পরিপূর্ণ ব্লগ তৈরি করে নিতে পারেন। আমাদের সাথে থাকলে আশা করছি আপনি নিজেই আপনার পছন্দমত ভালমানের ব্লগ তৈরি করে নিতে পারবেন।
সিরিজে যা যা থাকছেঃ পুরো বিষয়টিকে আমরা ০৩ টি সিরিজে ভাগ করে শেয়ার করব। প্রত্যেকটি সিরিজ আলাদা আলাদাভাবে কয়েকটি পোষ্টের সমন্বয়ে হবে। সিরিজগুলিতে যা যা থাকছে তার সংক্ষিপ্ত টপিক দেখুন।
প্রফেশনাল ব্লগার টেমপ্লেট ডিজাইন।
ব্লগার টেমপ্লেট Responsive/Mobile Friendly করা।
পুরো টেমপ্লেট-কে SEO Friendly করা।
আজকের বিষয়ঃ আজ আপনাদের দেখাব টেমপ্লেট কাষ্টমাইজ করার জন্য কি ধরনের ডিফল্ট টেমপ্লেট বেছে নেবেন।

প্রথমে Gmail ID দিয়ে গুগল ব্লগারে লগইন করুন।
তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Template এ ক্লিক করলে অনেক ধরনের টেমপ্লেট দেখতে পাবেন। সেখান থকে Simple Template এর ২য়টি সিলেক্ট করে Apply করুন। ব্লগার টেমপ্লেট কাষ্টমাইজ করার ক্ষেত্রে Simple Template সবচাইতে উপযুক্ত।
এখন Template > Customize > Adjust Width এ ক্লিক করুন এবং নিচের চিত্রের মত মেইন ব্লগ 1000 এবং সাইডবার 300 সিলেক্ট করুন।

তারপর Advanced > Background > Outer Background হতে আপনার পছন্দমত যে কোন একটি কালার নির্বাচন করুন। এটি হচ্ছে ব্লগার টেমপ্লেটের Body Background এর কালার। কিভাবে করবেন তা নিচের চিত্রে দেখুন-

তারপর Back to Blogger এ ক্লিক করে বেরিয়ে আসুন।
Your Ads Here

Your Ads Here

Your Ads Here

Your Ads Here

নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

Related Posts

Your Ads Here

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
Loading comments...