কিভাবে Blogger Template-কে পরিপূর্ণ SEO Friendly করতে হয়?

কিভাবে Blogger Template-কে পরিপূর্ণ SEO Friendly করতে হয়?
Posted by Sayeem
Your Ads Here

ব্লগে ট্রাফিক বৃদ্ধি করার জন্য পোষ্ট এবং Template-কে পরিপূর্ন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করুন।


কিভাবে Blogger Template-কে পরিপূর্ণ SEO Friendly করতে হয়?

কিভাবে Blogger Template-কে পরিপূর্ণ SEO Friendly করতে হয়?

আরো পড়ুনঃ

  1. কিভাবে BlogSpot ব্লগে Schema.Org Markup ব্যবহার করতে হয়?
  2. Robots.txt ফাইল কি বা কেন এবং কিভাবে ব্লগে যুক্ত করতে হয়?
  3. ব্লগার ব্লগে Optimized করা Multiple Header Title Tag যুক্ত করুন!

         
সার্চ ইঞ্জিন হতে পর্যাপ্ত পরিমানে Traffic পাওয়ার জন্য Blogger Template-কে পরিপূর্ণ SEO Friendly করতে হবে। একজন ব্লগার তার ব্লগে যত ধরনের ভালমানের ইউনিক কনটেন্ট শেয়ার করুক না কেন, সে যতক্ষন পর্যন্ত ব্লগের টেমপ্লেকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করবে ততক্ষন পর্যন্ত তার কাঙ্খিত লক্ষ্যে পৌছতে পারবে না। ব্লগে ভালমানের কনটেন্ট শেয়ার করার পাশাপাশি যখন কোন ব্লগার ব্লগের সকল SEO গুলি মেনে চলবে তখন তার ব্লগে সার্চ ইঞ্জিন হতে পর্যাপ্ত পরিমানে ভিজিটর পাবে। যে যত ধরনের Social Media হতে ব্লগে ভিজিটর পাক না কেন, সার্চ ইঞ্জিন হতে ভিজিটর না পাওয়া অবদি সে তার ব্লগের ভাল র‌্যাংকিং অর্জন করতে পারবে না।



যে যত ভালমানের প্রিমিয়াম কাষ্টম টেমপ্লেট ব্যবহার করুক না কেন, কোন ডেভেলপারই একটি ব্লগকে পরিপূর্ণ SEO Friendly করে তৈরি করবে না। হয়ত শুধুমাত্র ব্লগের বেসিক SEO এর কিছু বিষয় সেট করে দেবে, যার বাকী সবটুকুই নিজে নিজেই করতে হয়। অনেক নতুন ব্লগার আছেন যারা শুধুমাত্র একটি কাষ্টম টেমপ্লেট নিয়েই ব্লগিং শুরু করে দেয়। যার ফলে দেখা যায় ব্লগে ভালমানের কনটেন্ট রয়েছে কিন্তু SEO এর অভাবে আশানুরূপ ভিজিটর পাওয়া যাচ্ছে না।



উল্লেখ্য যে, একটি ব্লগকে পরিপূর্ণ SEO Friendly করতে হলে শুধুমাত্র Template-কে অপটিমাইজ করলেই হবে না, পাশপাশি ব্লগপোষ্টসহ আরও অনেক বিষয় মেনে পোষ্ট করতে হয়। আমরা আজকের পোষ্টে দেখাব কিভাবে শুধুমাত্র একটি ব্লগার টেমপ্লেটেকে SEO Friendly করবেন।


১. অপটিমাইজ ব্লগার Post Titles:

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার জন্য ব্লগের টাইটেল-কে সবার আগে সার্চ ইঞ্জিনের উপযোগী করে নিতে হবে। অন্যথায় সার্চ ইঞ্জিনগুলি বুঝতেই পারবে না যে, আপনি কি পোষ্ট করেছেন বা কি বুঝাতে চাচ্ছেন। ডিফল্ট ব্লগার টেমপ্লেটের পোষ্টগুলির টাইটেল সব সময় আগে থাকে। সেই জন্য সার্চ ইঞ্জিন পোষ্টের ভাষা সহজে বুঝতে পারে না। যার ফল শ্রুতিতে আপনার পেইজটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় না এসে পেছনে পড়ে যাবে।


২. Meta Description যুক্ত করাঃ

সার্চ ইঞ্জিনে Keyword এর মাধ্যমে কোন কিছু খোঁজার ক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলি Meta Description-কে অধিক গুরুত্ব দেয়। যখন কোন ব্লগের পোষ্ট টাইটেল এবং Meta Description অপটিমাইজ করা থাকবে তখন সার্চ ইঞ্জিন সহজে আপনার ব্লগের কনটেন্ট সার্চ Quarry এর মধ্যে পেয়ে যাবে।


৩. Custom Robots Header Tags একটিভ করাঃ

Robots হচ্ছে এক ধরনের কম্পিউটার প্রোগ্রামিং যা বিভিন্ন ওয়েব পেজগুলিকে যাচাই বাছাই করার জন্য ব্যবহৃত হয়। এই Robots আপনার নতুন পোষ্টগুলিকে Crawl করার মাধ্যমে Index করে সার্চ রেজাল্টে নিয়ে আসবে। আর যখন আপনার পোষ্টগুলি সার্চ রেজাল্টে চলে আসবে তখনই আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাবেন।


৪. Robots.txt একটিভ করাঃ

প্রত্যেক সার্চ ইঞ্জিনেরই নিজস্ব ওয়েব রোবট রয়েছে। Robots.txt ফাইল এর মাধ্যমে রোবটদের নির্দেশ করা হয় সে ব্লগকে Crawl এবং Index করবে কি না। আপনি ইচ্ছে করলে এই Robot.txt ফাইল ব্যবহার করে রোবটকে Crawl এবং Index করার অনুমতি দিতে পারেন আবার নাও দিতে পারেন। আবার আপনি ইচ্ছে করলে আপনার প্রয়োজনমত কিছু পোষ্ট Crawl এবং Index করার অনুমতি দিতে পারেন আবার কিছু পোষ্ট Crawl এবং Index করার অনুমতি নাও দিতে পারেন। 


৫. Multiple Blog Title এবং Posts Titles:

ব্লগার ব্লগের এসইও চেক করলে দেখা যায় যে, ৯০% ব্লগের Home Page এর H1 ট্যাগ নেই। যে কোন ব্লগের জন্য H1 অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ট্যাগ। ব্লগের প্রত্যেক পেজে কমপক্ষে একটি করে H1 ট্যাগ থাকা আবশ্যক। কারণ H1 ট্যাগ সহজে সার্চ ইঞ্জিনের দৃষ্টি আকর্ষণ করতে পারে। মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের নিয়মানুযায়ী প্রত্যেকটি ব্লগের গুরুত্বপূর্ণ Title ট্যাগগুলি H1 হওয়া উচিত। তবেই সহজে টাইটেল ট্যাগ সার্চ ইঞ্জিনকে আকর্ষণ করাতে পারবে।


৬. Schema.Org Markup ব্যবহারঃ

এটি হচ্ছে এক ধরনের (Semantic Vocabulary) কোড, যা সার্চ ইঞ্জিনের আকর্ষন বৃদ্ধি করার জন্য বিভিন্ন ব্লগে ব্যবহার করা হয়ে থাকে। এ গুলি সাধারণত Html এবং Scripts আকারে হয়ে থাকে। এই Schema Markup ট্যাগগুলি ব্যবহার করে আপনার ব্লগের বিভিন্ন বিষয় সম্পর্কে সার্চ ইঞ্জিনদের সহজভাবে পরিষ্কার ধারনা দিতে পারবেন। যার ফলে আপনার ব্লগটি সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় আসার সম্ভাবনা আরও অনেকগুন বেড়ে যাবে। Schema Markup নিয়ে আমরা দুটি আলাদা পোষ্টে বিস্তারিত আলোচনা করেছি।



সর্বশেষঃ উপরের সবগুলি বিষয় যে কোন ব্লগে যুক্ত করতে পারলে একটি ব্লগার টেমপ্লেটের ৫০% SEO Friendly করার কাজ শেষ হয়ে যাবে। উল্লেখ্য যে, এই বিষয়গুলি ব্লগে Apply করার পর আপনার ব্লগ থেকে আশানুরূপ ফলাফল পাওয়ার জন্য ৭২ ঘন্ট অপেক্ষা করতে হবে। কারণ এই ৭২ ঘন্টা মধ্যে সার্চ ইঞ্জিন আপনার ব্লগটিকে Index করে নেবে।
Your Ads Here

Your Ads Here

Your Ads Here

Your Ads Here

নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

Related Posts

Your Ads Here

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
Loading comments...